আরব আমিরাতের কাছে অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র

আবার শুরু হয়েছে অস্ত্র বিক্রির খেলা। সংযুক্ত আরব আমিরাতের কাছে কোন এক সময় অস্ত্র বিক্রি প্রস্তাব দেয়া হয়েছিল। সেই প্রস্তাবটি এবার জো বাইডেন সরকার এগিয়ে নিয়ে যাচ্ছে।

আর এটি বাস্তবায়ন হলে আরব আমিরাতের কাছে যুক্তরাষ্ট্র ২৩ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করবে। যার মধ্যে থাকবে এফ-৩৫ এয়ারক্রাফট, সশস্ত্র ড্রোন ও অন্যান্য সরঞ্জাম।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন অস্ত্র বিক্রির প্রস্তাবটি এগিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছে বলে কংগ্রেসকে জানিয়েছে। গতকাল মঙ্গলবার মার্কিন কংগ্রেস সহযোগী বিষয়টি জানিয়েছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ন্যাড প্রাইস বলেছেন, বাইডেন প্রশাসন প্রস্তাবিত অস্ত্র বিক্রির বিষয়টি এগিয়ে নিয়ে যাবে। এ প্রস্তাবের বিষয়ে বিস্তারিত পর্যালোচনা ও অস্ত্রের ব্যবহার বিষয়ে আমিরাতের সঙ্গে আলোচনা অব্যাহত আছে।

ডেমোক্রেট নেতা বাইডেন নেতৃত্বাধীন প্রশাসন রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্মতিতে হওয়া বেশ কিছু চুক্তি পর্যালোচনার জন্য রেখেছিল।

ট্রাম্প প্রশাসন গত নভেম্বরে কংগ্রেসকে জানায়, আরব আমিরাতে অস্ত্র বিক্রি করতে অনুমোদন দেওয়া হয়েছে। ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হওয়ায় আমিরাতকে অস্ত্র দিতে রাজি হয় ট্রাম্প প্রশাসন।

Sharing is caring!