ধর্ষণে পোশাক বিতর্ক: সমালোচনায় ভিডিও সংশোধন করলেন অনন্ত জলিল

ফেইসবুকে এক ভিডিও বার্তায় ধর্ষণের জন্য নারীর পোশাককে দায়ী করে বক্তব্য দেওয়ার পর সমালোচনার মুখে তা সংশোধন করে নিয়েছেন চিত্রনায়ক ও ব্যবসায়ী অনন্ত জলিল।

তার মিডিয়া ম্যানেজার আল আরাবী রোববার বলেন, “ভিডিওটি সরিয়ে নেওয়া হয়েছিল। ওই অংশটুকু বাদ দিয়ে সেটি আবার প্রকাশ করা হয়েছে।”

দেশজুড়ে ধর্ষণ ও নিপীড়নবিরোধী প্রতিবাদের মধ্যে শনিবার রাতে নিজের ফেইসবুক পেইজে ‘ধর্ষকদের শিক্ষা দিলেন অনন্ত জলিল’ শিরোনামে ওই ভিডিওবার্তা প্রকাশ করেন অনন্ত জলিল।

‘ভাই’ হিসেবে নারীদের ‘শালীন’ পোশাক পরার আহ্বান জানিয়ে তিনি সেখানে বলেন, “তোমাদের অশালীন ড্রেসের কারণে তোমাদের ফিগারের দিকে তাকিয়ে বিভিন্নভাবে মন্তব্য করে এই বখাটে ছেলেরা এবং র‌্যাব (রেপ) করার চিন্তা তাদের মাথায় আসে।

“শালীন ড্রেস পরলে যারা বখাটে ছেলে যাদের মাথায় ধর্ষণের চিন্তা-ভাবনা আসে, তারাও কোনও এই ধরনের চিন্তা করবে না। শ্রদ্ধার সঙ্গে তোমার দিকে তাকাবে। এবং তাকিয়ে থাকার পর চোখ নিচের দিকে নিয়ে তোমাকে সম্মান জানাবে।”

তার ওই মন্তব্য নিয়ে সমালোচনায় মুখর হয় ফেইসবুক।

জাস্টিন অ্যান্থনি নামের একটি আইডি থেকে ওই ভিডিওতে একজন মন্তব্য করে জানতে চান- “মাদ্রাসার যে ছাত্রটাকে বলাৎকার (ধর্ষণ) করা হয়েছে, তার পোশাকে কি প্রবলেম ছিল? চতুর্থ শ্রেণি ও সপ্তম শ্রেণিতে পড়া বাচ্চা মেয়েগুলোর পোশাকে কি অনেক সমস্যা ছিল?”

Sharing is caring!