অ্যাস্ট্রাজেনেকার টিকা: আরো ৪৭ রক্ত জমাটবাধার ঘটনা শনাক্ত

ব্রিটেনে করোনাভাইরাস প্রতিরোধী অ্যাস্ট্রাজেনেকার টিকা নেয়ার পর আরো ৪৭ জনের দেহে রক্ত জমাট বাধার ঘটনা ধরা পড়েছে। তবে দেশটির সংখ্যাগরিষ্ঠ জনগণের কথা বিবেচনা করে এই টিকার ব্যবহার অব্যাহত রয়েছে। ব্রিটিশ ওষুধ নিয়ন্ত্রক সংস্থার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

করোনা টিকার পাশ্বপ্রতিক্রিয়া সম্পর্কে গতকাল (বৃহস্পতিবার) সাপ্তাহিক ব্রিফিংয়ে ব্রিটিশ মেডিসিন অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি বা এমএইচআরএ জানিয়েছে, এ সপ্তাহে ২০৯ জনের দেহে রক্ত জমাট বাধার ঘটনা ঘটেছে। গত সপ্তাহে এ সংখ্যা ছিল ১৬৮ জন।

অ্যাস্ট্রাজেনেকার টিকাদান কর্মসূচি শুরুর পর থেকে রক্ত জমাট বাধার ঘটনাটি বড় ইস্যু হয়ে উঠেছে। তরুণদের মধ্যে এই প্রবণতা বেশি। এ অবস্থায় ব্রিটেনসহ বেশ কয়েকটি দেশে তুলনামূলক বেশি বয়সী লোকজনকে এই টিকা দেয়ার সুপারিশ করা হয়েছে। ৩০ বছরের কম বয়সী লোকজনকে ব্রিটেনে এই টিকার বিকল্প ব্যবহার করতে বলা হয়েছে।

অ্যাস্ট্রাজেনেকার টিকা নেয়ার পর ব্রিটেনে এ পর্যন্ত দেহে রক্ত জমাট বেধে ৪১ জন মারা গেছে। এর মধ্যে শুধু গত সপ্তাহে মারা গেছে নয়জন যেটি এক সপ্তাহের হিসাবে সবচেয়ে বেশি। তবে বিশেষজ্ঞরা এখনো বলছেন, টিকা দেয়ার পর রক্ত জমাট বাধার ঘটনা খুবই নগন্য।

ব্রিটেনে অ্যাস্ট্রাজেনেকা টিকার দুই কোটি ২০ লাখ প্রথম ডোজ দেয়া হয়েছে। দ্বিতীয় ডোজ শুরুর পর চারটি রক্তজমাট বাধার ঘটনা ধরা পড়েছে তবে দ্বিতীয় ডোজের কত টিকা এ পর্যন্ত দেয়া হয়েছে তা জানায় নি এমএইচআরএ।#

Sharing is caring!