স্টক মার্কেটে সবচেয়ে সফল বাইডেন

বিশ্বের শীর্ষস্থানীয় আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান জেপি মরগানের তথ্য অনুযায়ী বিগত ৭৫ বছরের মধ্যে যে কোনো মার্কিন প্রেসিডেন্টের আমলের চেয়ে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের প্রথম একশ’ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রের স্টক মার্কেট ভালো অবস্থানে রয়েছে।

গত শুক্রবার (২৩ এপ্রিল) গ্রাহকদের কাছে পাঠানো এক নোটে জেপি মরগানের বিশ্লেষকরা বাইডেন প্রশাসনের কর্মদক্ষতা বিশ্লেষণ করেছেন। সামনের মাসগুলোতে ট্যাক্স নীতি এবং ব্যয় কর্মসূচিগুলো মার্কেটের ওপর প্রভাব ফেলবে তাও বিশ্লেষণ করা হয়েছে এতে।

জন নোরম্যান্ডের নেতৃত্বে বিশ্লেষকেরা লিখেছেন, প্রচারণার সময়ে ট্রাম্প শিবিরের তরফে জো বাইডেনকে ঘুমন্ত আখ্যা দিলেও প্রথম একশ’ দিনে এই প্রশাসনের কর্মদক্ষতা যথেষ্ট ভালো। এস অ্যান্ড পি ৫০০ সূচক বাইডেনের প্রথম একশ’ দিনে বেড়েছে প্রায় ২৫ শতাংশ। অন্যদিকে ট্রাম্পের প্রথম একশ’ দিনে তা বেড়ে ছিল ১৫ শতাংশের কম।

জেপি মরগানের তথ্যে আভাস পাওয়া যাচ্ছে যে দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর থেকে রিপাবলিকান প্রেসিডেন্টদের তুলনায় ডেমোক্র্যাটিক প্রেসিডেন্টদের আমলে এস অ্যান্ড পি ৫০০ সূচক গড়ে দ্বিগুণ বেড়েছে। এর আগে জন এফ কেনেডির প্রথম একশ’ দিনে এই সূচক বেড়েছিল ২০ শতাংশ।

জেপি মরগান বলছে বাইডেনের নীতির কারণে তার শপথ গ্রহণের পর থেকে মার্কেট লাভবান হয়েছে। আর প্রস্তাবিত নীতিগুলো এত বেশি ইতিবাচক প্রভাব আনবে না।

আরও পড়ুন : টিকার ২ ডোজ নিলেই যুক্তরাষ্ট্রে মাস্ক ছাড়া রাস্তায় বেরোনো যাবে

জেপি মরগান টিমের তথ্য বলছে কর্পোরেশন ও ধনীদের ওপর ট্যাক্স বৃদ্ধি করার নীতিতে অবকাঠামো এবং সামাজিক খাতে তহবিল বরাদ্দ বাড়বে। এছাড়া নিয়ন্ত্রণমূলক পরিবেশ আরোপের কারণে ২০২১ সালে সমতা বৃদ্ধি পাবে বলেও আভাস পাওয়া যাচ্ছে।

Sharing is caring!