বাংলাদেশ এসোসিয়েশন অব মন্ট্রিয়াল এর পরিচালনা পর্ষদ গঠিত;রনী মালিক সভাপতি ও মমতাজ পাপিয়া সাধারন সম্পাদক নির্বাচিত।

নাগরিক টিভি ডেস্ক রিপোর্ট।

গত রবিবার ১২ সেপ্টেম্বর উত্তর আমেরিকার প্রসিদ্ধ বহুসংস্কৃতির শহর মন্ট্রিয়াল এ গঠিত হলো উত্তর আমেরিকার সবচাইতে প্রাচীন ও ঐতিহ্যবাহী বাংলাদেশী সংগঠনগুলির মধ্যে অন্যতম: বাংলাদেশ এসোসিয়েশন অব মন্ট্রিয়ালের পরিচালনা পর্ষদ। এই প্রথম সম্পূর্ণ গণতান্ত্রিক পদ্ধতি অনুসরণ করে সংগঠনের অধিকাংশ প্রতিষ্ঠাতা সদস্যদের প্রত্যক্ষ অংশগ্রহণে নির্বাচনের মাধ্যমে এবং উল্লেখযোগ্য সংক্ষক নারী সদস্যদের পরিচালনা কমিটিতে সংযুক্ত করে দুই বছরের জন্য দায়িত্বগ্রহণ আয়োজনটি ছিল অনন্য।

এখানে উল্লেখ্য যে পূবের কায্যনিবাহী কমিউনিটির সভাপতি দেওয়ান মনিরুজ্জামান মনির ও তার কিছু সংখ্যক সমর্থকদের সহায়তায় দীর্ঘ তিন টার্ম পূর্ণ করার পরও সংগঠনের নতুন পরিচালনা কমিউনিটির নির্বাচন না দিয়ে ক্ষমতা কুক্ষিগত করে রাখার অভিযোগ ছিল। সংগঠনের অধিকাংশ প্রতিষ্ঠাতা সভাপতিকে সাধারন সভা ও নিবাহী কমিউনিটির নির্বাচন অনুষ্ঠান করতে অনুরোধ করার পর তার পক্ষ থেকে কোনরকম সাড়া না পেয়ে সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্যরা গত ২০ সেপ্টেম্বর ২০২০ তারিখে ক্যাফে রয়েল রেস্টুরেন্ট এ তলবী সাধারন সভা আহ্বান করেন।

তলবী সাধারন সভায় নাহিদ হোসেনকে প্রধান নিবাচন কমিশনার ও যথাত্রুমে গাজী কামরুল হাসান, হাসান জাহিদ কমোল,মারিফুর রহমান ও শফিয়ান মাহমুদ সমির কে সদস্য করে একটি নিবাচন কমিশন গঠিন করে এসোসিয়েশনের পরিচালনা কমিটির নির্বাচন অনুষ্ঠান আয়োজনের দায়িত্ব দেয়া হয়। এরই মাঝে এসোসিয়েশনের সাধারন সভা ও নির্বাচন অনুষ্ঠানের অগ্রগতি জানানোর জন্য গত ৮ আগষ্ট স্টার কাবাব রেষ্টুরেন্টে এ একটি সাংবাদিক সন্মেলনের আয়োজন করা হয়। সাংবাদিক সন্মেলনে গণতান্ত্রিক ধারা সমুন্নত রাখতে এবং সংগঠনকে গতিশীল করতে আগ্রহী সকল সদস্যদের কায্যনিবাহী কমিউনিটির বিভিন্ন পদের মনোনয়ন পত্র সংগ্রহ করে একটি শক্তিশালী সংগঠন গড়তে সবাইকে আহ্বান জানানো হয়।

সংগঠনের সাধারন সভা ও নির্বাচন প্রক্রিয়ার চুড়ান্ত পর্বে গত রবিবার ১২ সেপ্টেম্বর ব্যাপক সদস্যদের অংশগ্রহণে নারী ও পুরুষের সমন্বয়ে গঠিত একটি মাত্র প্যানেলে অংশগ্রহণ করায় প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে কমিশনের অনান্য সদস্যদের অংশগ্রহণে বিভিন্ন পদে নির্বাচিত সদস্যদের নাম ঘোষনা করা হয়। মুহম্মদ মালিক রনী ও মমতাজ পাপিয়ার নেতৃত্বে নির্বাচিত পূর্ণাঙ্গ প্যানেলের শপথ অনুষ্ঠান পরিচালনা করেন প্রজন্ম বাংলাদেশ এর সভাপতি কাজী রমজান রতন, এবং সাধারন সভা ও নির্বাচন প্রত্রিুয়াটি পর্যবেক্ষণ করতে স্থানীয় সিটি কাউন্সিলর মেরী ডোরাস উপস্থিত ছিলেন এবং তিনি গণতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করে এসোসিয়েশনের কায্যনিবাহী কমিটি গঠন করায় আয়োজকদের সাধুবাদ জানান।

Sharing is caring!