বিপিএলের প্লে-অফের চার দল

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) গ্রুপ পর্বের লড়াই শেষ। প্রত্যেক দল দুইবার করে নিজেদের মুখোমুখি হয়েছে। গ্রুপ পর্বের লড়াই শেষে প্লে অফ নিশ্চিত করেছে ফরচুন বরিশাল, কুমিল্লা ভিক্টোরিয়ান, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স এবং খুলনা টাইগার্স।

বিপিএলের গ্রুপ পর্বে ঢাকা, চট্টগ্রাম, সিলেট পর্ব মিলে মাঠে গড়িয়েছে ৩০ ম্যাচ। গ্রুপ পর্বের শেষ ম্যাচে নির্ধারিত হয়েছে প্লে অফের চতুর্থ দল।

গ্রুপ পর্বে ১০ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে সবার উপরে অবস্থান করছে সাকিব আল হাসানের ফরচুন বরিশাল। ১০ ম্যাচের সাতটিতে জিতেছে বরিশাল। আর একটি ম্যাচ বৃষ্টির কারণে গড়ায়নি মাঠে। বাকি দুই ম্যাচে হেরেছে বরিশাল। সাকিবের দলের নেট রান রেট +০.২৪৪।

দ্বিতীয় স্থানে থাকা কুমিল্লা ভিক্টোরিয়ানস গ্রুপ পর্বে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষ চার নিশ্চিত করেছে। তারা ছয় জয়ের পাশাপাশি হেরেছে তিন ম্যাচে। এবারে আসরে নেট রান রেটে সবচেয়ে বেশি। তাদের রান রেট +০.৭০৯।

১০ পয়েন্ট নিয়ে বিপিএলের প্লে অফে তিন নম্বর হয়ে জায়গা করে নিয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। প্রথম দিকে সঠিক পথে থাকলেও মাঝখানে খেই হারিয়ে ফেলেছিল চট্টগ্রাম। সঠিক পথে ফিরে নিশ্চিত করেছে বিপিএলের অষ্টম আসরের প্লে অফ। খেই হারিয়ে সঠিক পথে ফিরে আসা চট্টগ্রামের নেট রান রেট -০.১০৯।

সর্বশেষ দল হিসেবে বিপিএলের প্লে অফ নিশ্চিত করেছে মুশফিকুর রহিমের খুলনা টাইগার্স। ১০ ম্যাচে সমান সংখ্যক পাঁচটি জয় এবং হারে পেয়েছে ১০ পয়েন্ট। বিপিএলের গ্রুপ পর্বের শেষ ম্যাচে প্লে অফে নিজেদের জায়গা নিশ্চিত করে তারা। শেষ ম্যাচে দারুণ ব্যাটিং করা খুলনার রান রেট -০.১২৭।

এদিকে তারকা সমৃদ্ধ দল গড়েছিল মিনিস্টার গ্রুপ ঢাকা। তবে নিজেদের ছন্দ ধরে রাখতে না পারায় বিপিএলের প্লে অফে খেলতে পারছে না দলটি।

বিপিএলের প্লে-অফে অনুষ্ঠিত হবে তিনটি ম্যাচ। দুইটি কোয়ালিফায়ার এবং একটি এলিমিনেটর।

প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হবে টেবিলের শীর্ষে থাকা দুই দল ফরচুন বরিশাল এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্স। যে দলই ম্যাচটি জিতবে তারাই নিশ্চিত করবে এবারের বিপিএলের ফাইনাল।

এলিমিটের ম্যাচে মুখোমুখি তৃতীয় এবং চতুর্থ স্থানে থাকা চট্টগ্রাম চ্যালেঞ্জার্স এবং খুলনা টাইগার্স। এ ম্যাচ হারলে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হবে। আর ম্যাচ জিতলে থাকবে ফাইনালে যাওয়ার সুযোগ।

দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে প্রথম কোয়ালিফায়ারে পরাজিত দল এবং এলিমিনেটরজয়ী দল। এই ম্যাচে যারা জিতবে ফাইনালে তাদের প্রতিপক্ষ হবে প্রথম কোয়ালিফায়ারজয়ী দল।

Sharing is caring!