ব্রাজিল শেষ আটে: আর্জেন্টিনা, জার্মানির বিদায়

নাগরিক ক্রীড়া ডেস্ক:
গ্রুপপর্বেই শেষ হয়ে গেল আর্জেন্টিনা ফুটবল দলের অলিম্পিক স্বপ্ন। তবে শিরোপা জয়ের সম্ভাবনা বাঁচিয়ে রাখল গতবারের অলিম্পিক চ্যাম্পিয়ন ব্রাজিল। এদিকে বিদায় নিয়েছে গত আসরের রানার্সআপ জার্মানিও।

বুধবার টোকিও গেমসে ছেলেদের ফুটবলে অনুষ্ঠিত হয় গ্রুপ নির্ধারণী ম্যাচগুলো। শেষ আটে ওঠার লড়াইয়ে ছিটকে পড়ল ফুটবলের দুই পরাশক্তি আর্জেন্টিনা ও জার্মানি। গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে এই দুদলই ড্র নিয়ে মাঠ ছাড়ে। গ্রুপপর্বের বাধা পেরুনোর জন্য এই ফল দুদলের জন্যই যথেষ্ট ছিল না। ‘সি’ গ্রুপে শক্তিশালী স্পেনের সঙ্গে পিছিয়ে পড়ে ১-১ ড্র করেছে আর্জেন্টিনা। আর ‘ডি’ গ্রুপে আইভরি কোস্টের বিপক্ষে ১-১ সমতায় খেলা শেষ করেছে জার্মানি। ‘ডি’ গ্রুপ থেকে ব্রাজিলের পেছনে থেকে কোয়ার্টার ফাইনালে জায়গা পেয়েছে আইভরি কোস্ট। গ্রুপ থেকে জার্মানি হয়েছে তৃতীয়। ‘সি’ গ্রুপে তৃতীয় স্থান লাভ করেছে আর্জেন্টিনাও। এই গ্রুপ থেকে শেষ আটের ছাড়পত্র পেয়েছে স্পেন ও মিসর।

অলিম্পিক স্বপ্ন বাঁচিয়ে রাখার জন্য স্পেনের বিপক্ষে গ্রুপ নির্ধারণী ম্যাচে আর্জেন্টিনার একমাত্র বিকল্প ছিল জয়। কিন্তু শক্তিশালী স্পেনের বিপক্ষে জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি লিওনেল মেসির দেশ। সাইতামা স্টেডিয়ামে প্রথমে গোল খেয়ে পিছিয়ে পড়ে আর্জেন্টিনা। ম্যাচের ৬৬ মিনিটে মিডফিল্ডার মিকেল মেরিনোর গোলে লিড নেয় স্পেন। খেলা শেষ হওয়ার ৩ মিনিট বাকি থাকতে আর্জেন্টিনাকে সমতায় ফেরান তাদের মিডফিল্ডার টমাস বেলমোন্তে। বাকি সময়টুকু স্প্যানিশরা নিজেদের জাল অক্ষত রাখতে সমর্থ হলে বিদায় নিশ্চিত হয় সদ্য কোপা জয়ী দলটির। যদিও কোপা চ্যাম্পিয়ন দলের একজনও নেই এই দলটিতে।
‘সি’ গ্রুপের শীর্ষস্থান পেয়েছে স্পেন। ৩ খেলায় তাদের সংগ্রহ ৫ পয়েন্ট। সমান ম্যাচে মিসর পেয়েছে ৪ পয়েন্ট। আর্জেন্টিনার সংগ্রহও ৪ পয়েন্ট। তবে গোল গড়ে এগিয়ে থাকায় সেরা আটে জায়গা করে নিয়েছে মিসর। গতকাল অস্ট্রেলিয়াকে ২-০ গোলে হারিয়েছে তারা।

রিচার্লিসনের জোড়া গোলে অপরাজিত থেকেই গ্রুপের শীর্ষস্থান লাভ করেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ব্রাজিল। গতকাল সাইতামা মাঠে সৌদি আরবকে ৩-১ গোলে হারিয়েছে ব্রাজিল। অলিম্পিক মিশনে প্রথম ম্যাচে জার্মানির বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। ‘ডি’ গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে শেষ আটে পৌঁছেছে আইভরি কোস্ট। ৩ খেলায় তাদের ঝুলিতে ৫ পয়েন্ট। আর অপরাজিত ব্রাজিল পেয়েছে ৭ পয়েন্ট। সমান ম্যাচে জার্মানির সংগ্রহ ৪ পয়েন্ট। তৃতীয় স্থান পেয়েছে গত অলিম্পিকে রুপা জয়ী দলটি।

‘এ’ গ্রুপে সবগুলো জয় নিয়েই কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে স্বাগতিক জাপান। ৩ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরাও স্বাগতিকরা। গতকাল ফ্রান্সকে তারা হারিয়েছে ৪-০ গোলের ব্যবধানে। এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ডে জায়গা করে নিয়েছে মেক্সিকো। তারা দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে ৩-০ গোলের ব্যবধানে। ৩ খেলায় মেক্সিকোর সংগ্রহ ৬ পয়েন্ট। সমান ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় ২০১৮-এর বিশ^কাপ শিরোপাধারী ফ্রান্স। আর্জেন্টিনা, জার্মানির মতো ফ্রান্সও এখন শুধুই দর্শক।

‘বি’ গ্রুপের শীর্ষস্থান পেয়েছে দক্ষিণ কোরিয়া। বুধবার প্রতিপক্ষ হন্ডুরাসকে বিধ্বস্ত করেছে ৬-০ গোলে। ৩ খেলায় দক্ষিণ কোরিয়ার সংগ্রহ ৬ পয়েন্ট। শেষ আটে তাদের সঙ্গী হয়েছে নিউজিল্যান্ড। গ্রুপ নির্ধারণী ম্যাচে রোমানিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে নিউজিল্যান্ড। ৩ খেলায় তারা পেয়েছে ৪ পয়েন্ট। সমান ম্যাচে রোমানিয়ার সংগ্রহও ৪ পয়েন্ট। তবে গোল গড়ে পিছিয়ে থেকে তৃতীয় স্থান পেয়েছে রোমানিয়া।

Sharing is caring!