যেভাবে যুক্তরাষ্ট্র থেকে কানাডার নাগরিক হবেন

কানাডায় চলে আসা বিদেশি নাগরিকদের শীর্ষস্থানীয় দেশগুলোর মধ্যে অন্যতম হলো মার্কিন যুক্তরাষ্ট্র। করোনাভাইরাস মহামারি মধ্যে কিছুটা কমলেও প্রতিবছর সহস্রাধিক মার্কিন নাগরিকরা কানাডায় অভিবাসী হয়ে, কাজ করতে বা পড়াশোনা করতে যান।
আপনি যদি যুক্তরাষ্ট্র থেকে কানাডায় যেতে চান তাহলে কয়েকটি সেরা বিকল্প রয়েছে। সেগুলো নিয়েই আওয়াজবিডির আজকের প্রতিবেদন-

দক্ষ কর্মী হিসাবে:
মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা উভয়ই ফেডারেল দেশ। তবে কানাডা যুক্তরাষ্ট্রের চেয়ে আলাদা, কারণ এর প্রদেশ এবং অঞ্চলগুলি অভিবাসী বাছাই করার অনুমতি পায়। অর্থনৈতিক কারণে কানাডায় অভিবাসী হতে চায় এমন বিদেশি নাগরিকদের জন্য বিভিন্ন প্রদেশ ও কানাডার কেন্দ্রিয় সরকারের শতাধিক মেধাভিত্তিক অভিবাসনের সুবিধা রয়েছে।

এসব সুবিধায় বয়স, শিক্ষা, ভাষার দক্ষতা এবং কাজের অভিজ্ঞতাসহ তাদের মানবিক মূলধনের জন্য প্রার্থীদের মূল্যায়ন করে। বৈধ কাজের অফার থাকা আপনাকে অভিবাসন প্রক্রিয়ায় সহায়তা করতে পারে। এই সুবিধায় বেশিরভাগ অভিবাসী বিনা খরচে ও চাকরি ছাড়াই কানাডায় আসতে পারেন।

দক্ষ নাগরিক হিসাবে অভিবাসনের জন্য মার্কিন নাগরিক এবং বাসিন্দাদের কানাডার প্রধান পথ হলো এক্সপ্রেস এন্ট্রি। এটি ইমিগ্রেশন, শরণার্থী এবং নাগরিকত্ব কানাডা (আইআরসিসি) নামে ফেডারেল বিভাগ দ্বারা পরিচালিত হয়।

প্রায় প্রতি দুই সপ্তাহে এমনকি মহামারী চলাকালীনও আইআরসিসি এক্সপ্রেস এন্ট্রিতে প্রার্থীদের স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করার জন্য আমন্ত্রণ জানিয়েছে। আমন্ত্রণ পাওয়ার পরে, প্রার্থীদের আইআরসিসিতে স্থায়ীভাবে আবাসনের আবেদন জমা দেওয়ার জন্য কয়েক মাস সময় থাকে।

প্রাদেশিক নমিনি প্রোগ্রাম (পিএনপি):
প্রাদেশিক নমিনি প্রোগ্রাম (পিএনপি) হলো অর্থনৈতিক শ্রেণির অভিবাসীদের কানাডায় যাওয়ার পরবর্তী সাধারণ উপায়। কানাডা প্রায় প্রতিটি প্রদেশ এবং অঞ্চল পিএনপি পরিচালনা করে। প্রত্যেকের নিজস্ব নির্বাচনের মানদণ্ড রয়েছে যা তাদের এখতিয়ারের শ্রম বাজারের প্রয়োজনের সাথে সামঞ্জস্য করে। সফল আবেদনকারীরা একটি প্রাদেশিক মনোনয়ন প্রশংসাপত্র পান। তারপর তারা স্থায়ীভাবে আবাসনের আবেদনপত্রের সাথে প্রশংসাপত্র আইআরসিসিতে জমা দেয়।

আপনি যদি এক্সপ্রেস এন্ট্রির জন্য যোগ্য হন তবে এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল জমা দেওয়া ভাল উপায় হতে পারে। এক্সপ্রেস এন্ট্রি পুলে থাকাকালীন কোনো প্রদেশ বা অঞ্চল আপনাকে তাদের পিএনপিতে আবেদন করার জন্য আমন্ত্রণ করার সিদ্ধান্ত নিতে পারে এবং এটি আপনাকে এক্সপ্রেস এন্ট্রির অধীনে অতিরিক্ত পয়েন্ট দেয় যা আপনাকে স্থিতি অর্জনের গ্যারান্টি দেবে।

মার্কিন নাগরিক এবং বাসিন্দাদের জন্য অন্যান্য বিকল্পগুলির মধ্যে কুইবেক ইমিগ্রেশন সিস্টেমের পাশাপাশি কানাডার ফেডারেল এবং ব্যবসায়িক অভিবাসী যেমন স্ব-কর্মরত ব্যক্তিদের জন্য প্রাদেশিক বিকল্প উপায় রয়েছে।

ওয়ার্ক পারমিট নিয়ে কানাডা:
মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কানাডায় বিদেশী কর্মী হিসাবে হাজার হাজার মানুষ প্রবেশ করেন। কানাডায় ওয়ার্ক পারমিট দুটি বিভাগের আওতায় পড়ে। প্রথম বিভাগ শ্রম বাজারের প্রভাব মূল্যায়নের সঙ্গে (এলএমআইএ) জড়িত।

কানাডার ফেডারেল সরকার এলএমআইএ ব্যবহার করে কীভাবে বিদেশী শ্রমিক নিয়োগ দেওয়া কানাডার শ্রমিকদের মজুরি ও কর্মসংস্থানের উপর প্রভাব ফেলতে পারে তা নির্ধারণ করে। কিছু কাজের অফারগুলির জন্য একটি এলএমআইএ প্রয়োজন এবং সেইজন্য, কানাডায় নিয়োগকর্তারা বিদেশী কর্মী আনার আগে ফেডারেল সরকারের কাছে আবেদন করে।

দ্বিতীয় বিভাগের জন্য এলএমআইএ প্রয়োজন হয় না। এই বিভাগের অধীনে, কানাডার অর্থনৈতিক এবং সামাজিক স্বার্থের কারণে এলএমআইএগুলি প্রয়োজন হয় না। মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকরা উদাহরণস্বরূপ, প্রাক্তন নাফটার অধীনে এখন এলএমআইএ ছাড়ের ওয়ার্ক পারমিটের জন্য যোগ্য হতে পারে, যা বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র-কানাডা-মেক্সিকো-চুক্তি (ইউএসএমসিএ) নামে পরিচিত।

মার্কিন নাগরিকদের ইউএসসিএমএর অধীনে কানাডায় কাজ করার ক্ষেত্রে আরও নমনীয়তা রয়েছে। এর মাধ্যমে তারা নিয়োগকর্তা খুঁজে পান এবং কানাডায় যথেষ্ট বিনিয়োগ ও বাণিজ্য করতে পারেন।

গ্লোবাল ট্যালেন্ট স্ট্রিম সাম্প্রতিক বছরগুলিতে একটি ক্রমবর্ধমান জনপ্রিয় বিকল্প হিসাবে পরিণত হয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে প্রযুক্তি প্রতিভা তাদের জাতীয়তা নির্বিশেষে, তাদের কানাডিয়ান ওয়ার্ক পারমিটের দ্রুত ট্র্যাকিং করতে সহায়তা করছে।

পারিবারিক শ্রেণির অধীনে কানাডায় অভিবাসন:
কানাডার দ্বিতীয় শীর্ষস্থানীয় অভিবাসন বিভাগ হলো পারিবারিক শ্রেণি। পরিবার শ্রেণীর অভিবাসীদের বৃহত্তম গ্রুপ হলো কানাডিয়ান নাগরিক এবং স্থায়ী বাসিন্দাদের স্বামী / স্ত্রী এবং অংশীদার। তদতিরিক্ত, কানাডা তার নাগরিক এবং স্থায়ী বাসিন্দাদের তাদের নির্ভরশীল বাচ্চাদের, বাবা-মা এবং দাদাদের স্পনসর করার অনুমতি দেয়।

কানাডার নাগরিক হওয়া:
মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী নাগরিক এবং কানাডার পিতামাতাদের সাথে বসবাসকারীরা কানাডার নাগরিকত্বের জন্য স্বয়ংক্রিয়ভাবে যোগ্য। তাদের আইআরসিসির কাছে “নাগরিকত্বের প্রুফ” আবেদন জমা দিতে হবে।

নাগরিকত্বের জন্য কানাডা বিশ্বের অন্যতম প্রবেশযোগ্য পথও সরবরাহ করে। অভিবাসীরা প্রাথমিকভাবে তিন বছর থাকার পর স্থায়ী বসবাসের ও কানাডার নাগরিকত্বের যোগ্য হতে পারেন।

Sharing is caring!