বিদ্রোহীদের হামলায় চাদের প্রেসিডেন্ট নিহত

বিদ্রোহীদের হামলায় নিহত হয়েছেন মধ্যআফ্রিকার দেশ চাদের প্রেসিডেন্ট ইদ্রিস ডেবি। টানা যষ্ঠবারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার দ্বারপ্রান্তে থাকা অবস্থায় তার মৃত্যু হলো।

দেশটির সেনাবাহিনীর একজন মুখপাত্র মঙ্গলবার বলেছেন, চাদের উত্তরাঞ্চলের যুদ্ধক্ষেত্রে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইরত সৈন্যদের দেখতে গিয়ে তিনি মারাত্মকভাবে আহত হন। পরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

রয়টার্সের খবরে বলা হয়, গত ৩০ বছর ধরে ক্ষমতায় থাকা ৬৮ বছর বয়সী ইদ্রিস ডেবি ছিলেন সবচেয়ে দীর্ঘ মেয়াদে শাসন করা আফ্রিকান নেতাদের অন্যতম। ১৯৯০ সালে এক বিদ্রোহের মধ্য দিয়ে তিনি চাদের ক্ষমতায় এসেছিলেন।

সম্প্রতি অনুষ্ঠিত সাধারণ নির্বাচনেও ৮০ শতাংশ ভোট পেয়ে টানা ষষ্ঠ মেয়াদের জন্য তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হবেন বলে আশা করা হচ্ছিলো।

এই সপ্তাহের শেষ দিকে ইদ্রিস ডেবি লিবিয়া সীমান্তবর্তী এলাকায় বিদ্রোহীদের বিরুদ্ধে সেনাবাহিনীর লড়াই প্রত্যক্ষ করতে যান। সেখানেই তিনি আহত হন।

সেনা মুখপাত্র জেনারেল আজিম বারমানদোয়া আগুনা বলেন, যুদ্ধক্ষেত্রে দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে গিয়ে প্রেসিডেন্ট আত্মাহুতি দিয়েছেন।

প্রেসিডেন্টের মৃত্যুর পর চাদের সরকার ও পার্লামেন্ট বিলুপ্ত করা হয়েছে। গঠন করা হয়েছে একটি সামরিক কাউন্সিল। আগামী ১৮ মাস এই কাউন্সিল দেশ শাসন করবে বলে জানানো হয়েছে।

Sharing is caring!