আমেরিকা মতাদর্শ চাপিয়ে দিতে চায়: চীন

মার্কিন মতাদর্শ অন্যদের কাঁধে চাপিয়ে দেয়ার বিরুদ্ধে আমেরিকাকে সতর্ক করে চীন বলেছে, প্রেসিডেন্ট জো বাইডেনের সময়ে এসে বিশ্বের বিভিন্ন দেশে মার্কিন সামরিক তৎপরতা বাড়ছে।

প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেয়ার পর গত বুধবার প্রথমবারের মতো কংগ্রেসে ভাষণ দেন। এতে তিনি সরাসরি বলেছেন, একুশ শতাব্দীতে আমেরিকা চীনের সঙ্গে প্রতিযোগিতা করে বিজয়ী হতে চায়।

বাইডেন আরো বলেন, স্বৈরতান্ত্রিক চিন্তা গণতন্ত্রকে বিজয়ী করতে পারে না। তিনি দাবি করেন, আমেরিকা প্রতিযোগিতাকে স্বাগত জানায় এবং চীনের সঙ্গে দ্বন্দ্ব চায় না।

জো বাইডেনের এ বক্তব্যের জবাবে গতকাল চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে বলেন, কিছু কিছু ক্ষেত্রে আমেরিকা এবং চীনের মধ্যকার দ্বন্দ্ব মোটেই স্বাভাবিক কোনো ব্যাপার নয়। একই সঙ্গে তিনি বলেন, দুপক্ষের অবশ্যই প্রকৃত প্রতিযোগিতা বাদ দিয়ে দ্বন্দ্বে লিপ্ত হওয়া ঠিক হবে না।

ওয়াং ওয়েনবিন স্পষ্ট করে বলেন, অন্য দেশকে নিজের গণতান্ত্রিক ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য করার মধ্যদিয়ে আমরা শুধুমাত্র বিভক্তি সৃষ্টি করব, উত্তেজনা বাড়বে এবং স্থিতিশীলতা বিনষ্ট হবে।

ওয়েন বিন মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যের জবাব দিলেও ওয়াশিংটনের সঙ্গে বন্ধুত্বপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্ক প্রতিষ্ঠার আগ্রহের কথা ব্যক্ত করেন।

Sharing is caring!