করোনায় দেউলিয়া ঘোষণার আবেদন মার্কিন অনেক প্রতিষ্ঠানের

করোনাভাইরাস মহামারির ধাক্কায় অনেক কিছুই বদলে যাচ্ছে যুক্তরাষ্ট্রের। তার মধ্যে অন্যতম ব্যবসা-বাণিজ্য। বিশেষ করে শপিং মল কেন্দ্র করে যে ব্যবসা-বাণিজ্য গড়ে উঠেছে, তাতে পরিবর্তন আসছে। তার সবশেষ উদাহরণ দেশটির সবচেয়ে বড় শপিং মল কোম্পানির নিজেদের দেউলিয়া ঘোষণা করার আবেদন।
জানা যায়, ওহাইও অঙ্গরাজ্য ভিত্তিক শপিং মল কোম্পানি ‘ওয়াশিংটন প্রাইম গ্রুপ’ স্থানীয় সময় গতকাল সোমবার (১৪ জুন) আদালতে এ আবেদন জানিয়েছে। দেউলিয়া ঘোষণার আবেদন করে কোম্পানিটি দেনা থেকে দায়মুক্তির আরজি করেছে। এ আবেদন গৃহীত হলে যুক্তরাষ্ট্রের বিভিন্ন নগরীতে থাকা কোম্পানিটির শতাধিক শপিং মল চিরতরে বন্ধ হয়ে যাবে।

এক বিবৃতিতে ওয়াশিংটন প্রাইম গ্রুপ জানিয়েছে, করোনাভাইরাস মহামারি তাদের শপিং মল ব্যবসার কফিনে শেষ পেরেক ঠুকে দিয়েছে। তাই তারা দেউলিয়া ঘোষণার আবেদন করতে বাধ্য হয়েছে। এ আবেদন আদালতের অনুমোদন করতে হবে। সে পর্যন্ত তারা ব্যবসা চালিয়ে যাবে।

জানা যায়, গত এক বছরে ওয়াশিংটন প্রাইম গ্রুপের শেয়ার অন্তত ৬০ শতাংশ নেমেছে। গ্রুপের প্রধান নির্বাহী লি কনফর্টি বলেছেন, শপিং মলগুলো পুরোপুরি বন্ধ না হওয়া পর্যন্ত কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য কোম্পানির অর্থনৈতিক কাঠামো পুনর্বিন্যাস করা হবে।

যুক্তরাষ্ট্রের খুচরা বাণিজ্যের বিশ্লেষকেরা বলছেন, করোনা মহামারি খুচরা বাণিজ্যের ধরন পাল্টানোর কাজটিকে বেগবান করেছে। মানুষ এখন ই-কমার্সের ওপর নির্ভরশীল ও অভ্যস্ত হয়ে উঠেছে। গত এক বছরে যুক্তরাষ্ট্রে ৮০ হাজারের বেশি খুচরা ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। মহামারিপরবর্তী বাস্তবতায় আরও এমন বহু খুচরা ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যেতে পারে।

Sharing is caring!