করোনা সংক্রমণ কিছুটা বাড়বে বলে আশঙ্কা স্বাস্থ্যমন্ত্রীর

ঈদুল আজহায় মানুষের চলাচলের কারণে করোনা সংক্রমণ কিছুটা বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার (২৪ জুলাই) বিকেলে ‘কোভিড-১৯ সংক্রমণের ঊর্ধ্বগতি প্রতিরোধ, অক্সিজেন সঙ্কট, হাসপাতালের সুযোগ-সুবিধা ও শয্যা সংখ্যা বৃদ্ধি’ শীর্ষক ভার্চুয়াল মতবিনিময় সভায় তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, জনসাধারণকে স্বাস্থ্যবিধি মানাতে সরকার চেষ্টা করেছে, জরিমানা করেছে, জেলে ঢুকিয়েছে, তারপরও মানুষ মানেনি। তারা বেপরোয়াভাবে ঘুরে বেড়িয়েছে। মানুষের ঈদে গরুর হাটে যাতায়াত, গ্রামের বাড়িতে যাওয়া-আসা, বাজার, দোকানপাট, আত্মীয় বাড়িতে যাতায়াত এসবের ফলে নিশ্চয়ই সংক্রমণ বৃদ্ধি পেয়েছে।

জাহিদ মালেক আরও বলেন, ‘করোনা সংক্রমণ বাড়ার আরেকটি কারণ হলো ডেল্টা ভ্যারিয়েন্ট। এই ভ্যারিয়েন্টের সংক্রমণের ক্ষমতা অনেক বেশি। এটা ভারত থেকে আমরা পেয়েছি। ভারতের যে জনগণ এবং আমাদের জনগণ কিন্তু একই ধরনের। তারাও গ্রামগঞ্জে আক্রান্ত হয়েছে। সে কারণে আমাদেরও গ্রামে বেশি আক্রান্ত হচ্ছে। সে তুলনায় শহরে আক্রান্ত কম।

তিনি আরও বলেন, আগে যখন করোনা বেড়েছিল তখন আমরা ইউরোপ বা মধ্যপ্রাচ্য থেকে পেয়েছিল্যাম্ব। তখন শহরে আক্রান্তের সংখ্যা বেশি ছিল, গ্রামে আক্রান্ত কম ছিল। ভারতের এই ভাইরাসের সংক্রমণ নামতে তিন মাস লেগেছে। আমাদের দেশেও আমি মনে করি এরকমই একটা সময় লাগার সম্ভাবনা রয়েছে।’

Sharing is caring!