সরকারের বিরুদ্ধে সাবেক আইজিপি শহীদুলের বিস্ফোরক মন্তব্য

বাংলাদেশের প্রেক্ষাপটে রাজনৈতিক শক্তি এবং আমলাতন্ত্র—এরা কখনো পুলিশের পরিবর্তন চাইবে না। ক্ষমতাসীন রাজনৈতিক দল চায়, তারা যা বলবে পুলিশ তাই করবে। তবে সবকিছু ছাপিয়ে পুলিশদের নিরপেক্ষভাবে কাজ করতে দিতে হবে বলে জানিয়েছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

শনিবার (২৮ মে) রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে নিজের লেখা আত্মজীবনীমূলক বই ‘পুলিশ জীবনের স্মৃতি: স্বৈরাচার পতন থেকে জঙ্গির দমন’—এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন এ কে এম শহীদুল হক।

এ সময় তিনি বলেন, সমাজে পুলিশ রয়েছে বলেই তাদের প্রয়োজনীয়তা অনুধাবন করা যায় না। তাদের (পুলিশ) বোঝার জন্য এই বইয়ে অনেক বিষয় রয়েছে। বইটিতে কেবল পুলিশ জীবনের স্মৃতিই নয়, বাল্যজীবন থেকে এ সময় পর্যন্ত অনেক বিষয়ই তুলে ধরা হয়েছে। কর্মক্ষেত্রের নানা বাধা ও প্রতিবন্ধকতার কথাও বইটিতে তিনি তুলে ধরেছেন।

এ কে এম শহীদুল হক বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে রাজনৈতিক শক্তি এবং আমলাতন্ত্র—এরা কখনো পুলিশের পরিবর্তন চায় না। ক্ষমতাসীন রাজনৈতিক দল চায়, তারা যা বলবে পুলিশ তাই করবে। আবার সংসদ সদস্য চান, তিনি যা বলবেন সেটাই করবেন ওসি। এসব চ্যালেঞ্জ ও প্রতিকূলতা মোকাবিলা করা খুবই কঠিন কাজ।

সাবেক আইজিপি বলেন, স্বাধীনতা দিতে হবে পুলিশকে। জুডিশিয়াল সার্ভিস প্রদান করতে হলে আইনের পরিবর্তন জরুরি। আমলাদের জন্য আইন করা সম্ভব হয়নি। এ কারণে পুলিশ আইনের পরিবর্তন প্রয়োজন।

কথাসাহিত্যিক ও বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেনের সভাপতিত্বে বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, প্রধানমন্ত্রীর সাবেক সচিব কবি ড. কামাল আব্দুল নাসের চৌধুরী, সাবেক পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ নুরুল হুদা।

Sharing is caring!