আধা-সরকারি প্রতিষ্ঠানের কর্মচারীদেরও বিদেশ ভ্রমণ বন্ধ

এবার সংবিধিবদ্ধ, রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা-সরকারি এবং রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মচারীদেরও বিদেশ ভ্রমণ বন্ধ করল সরকার।

আজ সোমবার (১৬ মে) এ নিয়ে অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগ এক পরিপত্র জারি করেছে।

এতে বলা হয়, পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা- সরকারি এবং রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মচারীদেরও বিদেশ ভ্রমণ বন্ধের নির্দেশ দেয়া হলো।

এর আগে বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে গত ১২ মে রাজস্ব ও উন্নয়ন বাজেটের আওতায় সরকারি কর্মচারীদের বিদেশ সফর বন্ধ করে সরকার।

গত বৃহস্পতিবার অর্থ বিভাগের জারি করা পরিপত্রে বলা হয়, কোভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বর্তমান বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে পুনরাদেশ না দেয়া পর্যন্ত সরকারি কর্মচারীদের ভিজিট সেমিনার, ওয়ার্কশপ উপলক্ষে বিদেশযাত্রা বন্ধ থাকবে।

এর আগে গত বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান,অতি প্রয়োজন ছাড়া কর্মচারীদের বিদেশ ভ্রমণের অনুমোদন না দিতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। ফলে আপাতত তাদের বিদেশ সফর বন্ধ থাকবে।

বিশ্ববাজারে পণ্যদ্রব্যের মূল্য বেড়ে যাওয়ায় আমদানি খরচ বেড়ে গেছে। যার প্রভাবে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাচ্ছে। এ অবস্থায় বিভিন্নভাবে বৈদেশিক মুদ্রার ব্যয় কমাতে চাচ্ছে সরকার।

উল্লেখ্য, করোনার সময়েও কিছুদিন সরকারি কর্মচারীদের বিদেশ ভ্রমণ স্থগিত রাখা হয়।

Sharing is caring!