জার্মানীতে রাসায়নিক শিল্প পার্কে ভয়াবহ বিস্ফোরণ: নিখোঁজ ৫

নাগরিক প্রতিবেদক

ইউরোপের দেশ জার্মানির পশ্চিমাঞ্চলের লেভাকুসেন শহরের একটি রাসায়নিক শিল্প পার্কে ভয়াবহ বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। মঙ্গলবারের এই বিস্ফোরণে অন্তত পাঁচজন নিখোঁজ ও আরও বেশ কয়েকজন আহত হয়েছেন।

বিস্ফোরণের সময় ওই এলাকার আকাশে বিশাল সাদা ধোঁয়ার কুণ্ডলি উড়তে দেখা যায়। এ সময় পুলিশ সদস্যরা স্থানীয় বাসিন্দাদের বাড়িতে অবস্থানের আহ্বান জানান।

স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৯টা ৪০ মিনিটের দিকে লেভাকুসেন শহরের চেম্পার্কের রাসায়নিক কোম্পানি বায়ার ও ল্যানজেসের একটি শিল্প পার্কের জ্বালানি স্থাপনায় ওই বিস্ফোরণ ঘটে বলে চেম্পার্কের অপারেটর কারেন্টা জানিয়েছেন।

তিনি বলেছেন, বিস্ফোরণে সেখানকার বেশ কয়েকজন কর্মী আহত হয়েছেন। তাদের মধ্যে অন্তত দুজনের অবস্থা গুরুতর এবং পাঁচজন নিখোঁজ রয়েছেন। তবে তাৎক্ষণিকভাবে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি।

জার্মানির বেসামরিক সুরক্ষা সংস্থা মোবাইল ফোন অ্যাপের মাধ্যমে ওই এলাকার নাগরিকদের ‌‘চরম ঝুঁকি’ তৈরি হয়েছে বলে সতর্ক করে দিয়েছে। এর পাশাপাশি সাইরেন বাজিয়েও নাগরিকদের বিপদের ব্যাপারে সতর্ক করা হয়। পুলিশ আশপাশের বাসিন্দাদের বাড়িঘরে অবস্থানের আহ্বান জানিয়ে বলেছে, দরজা-জানালা বন্ধ রাখুন।

বিস্ফোরণের পরপরই লেভাকুসেন শহরের বেশ কয়েকটি মোটরযান চলাচলের রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। ওই এলাকা এড়িয়ে চলতে চালকদের প্রতি আহ্বান জানিয়েছে পুলিশ।

লেভাকুসেন চেম্পার্ক শিল্পাঞ্চলে জার্মানির ৩০টিরও বেশি কোম্পানি তাদের কার্যক্রম পরিচালনা করে। দেশটির বিখ্যাত কোভেস্ত্রো, বায়ার, ল্যানজেস এবং আরল্যাজিওর মতো কোম্পানির রাসায়নিক স্থাপনা রয়েছে সেখানে

Sharing is caring!