আয়ারল্যান্ডে বাংলাদেশিদের লাখ টাকার কোয়ারেন্টাইন

বাংলাদেশ থেকে এখন আয়ারল্যান্ডে গেলে বাংলাদেশিদের নিজ খরচে বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টাইনে থাকতে হবে। বাংলাদেশসহ ১৬টি দেশকে শুক্রবার নতুন এই বিধিনিষেধের তালিকায় যোগ করেছে দেশটি।
বিবিসি জানিয়েছে, সামনের সপ্তাহ থেকে কার্যকর হতে যাওয়া এই নিয়মে দেশগুলোর যাত্রীদের ১২ রাত ২৪টি নির্দিষ্ট হোটেলে থাকতে হবে। এ জন্য গুনতে হবে পৌনে দুই লাখ টাকা।

নতুন ১৬টি মিলিয়ে আয়ারল্যান্ডে মোট ৫৯টি দেশের যাত্রীদের এই নিয়মপালন করতে হচ্ছে। ২৬ মার্চ থেকে দেশটি বিদেশিদের জন্য এমন বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টাইন চালু করেছে।

আইরিশ সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, ১৫ এপ্রিল থেকে এই নিয়ম কার্যকর হবে।

শুক্রবার রাতে আইরিশ সরকারের কর্মকর্তারা জরুরি সভার পর সাংবাদিকদের বলেন, ‘করোনার নতুন ধরন আমাদের লড়াই এবং ভ্যাকসিন কার্যক্রমকে ঝুঁকিতে ফেলেছে। ’

দেশটির সরকারের পক্ষ থেকে একটি পোর্টাল চালু করা হয়েছে। সেখানে প্রি-বুকিংয়ের জন্য হোটেলের তালিকা দেয়া আছে।

টিকফো হোটেল গ্রুপ যাত্রীদের আনা-নেয়ার ব্যবস্থা করবে। পুরো বিষয়টি তদারকি করবে দেশটির প্রতিরক্ষা বিভাগ। ১২ রাতের জন্য একজনের ভাড়া দিতে হবে ১ লাখ ৮৮ হাজার ৮০৩ টাকা। রুম শেয়ারিংয়ে শিশু বয়স পার হওয়াদের জন্য দিতে হবে ৬২ হাজার ৯৩৪ টাকা। ৪ থেকে ১২ বছর বয়সীদের জন্য লাগবে ৩৬ হাজার ২৫০ টাকা। নবজাতকদের জন্য কোনো খরচ নেই। নিয়ম না মানলে ২ লাখ টাকা জরিমানা অথবা এক মাসের জেল হতে পারে।

নতুন ১৬টি দেশ: বাংলাদেশ, বেলজিয়াম, ফ্রান্স, ইতালি, কেনিয়া, লুক্সেমবার্গ, পাকিস্তান, তুর্কি, যুক্তরাষ্ট্র, কানাডা, আর্মেনিয়া, বারমুডা, বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা, কুরাসাও, মালদ্বীপ, ইউক্রেন।

Sharing is caring!