নিষেধাজ্ঞা প্রত্যাহার ছাড়া বিকল্প নেই: প্রেসিডেন্ট রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, গোটা বিশ্ব আজ একথা মনে নিয়েছে যে, ইরানের সঙ্গে সমঝোতা এবং এদেশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার ছাড়া অন্য কোনো উপায় নেই। এ বিষয়টিকে তিনি ইরানের জন্য বিরাট সাফল্য বলে উল্লেখ করেছেন।

প্রেসিডেন্ট রুহানি সোমবার সন্ধ্যায় ইরানের একদল শিল্প উদ্যোক্তার সঙ্গে বৈঠকে ভিয়েনায় পরমাণু সমঝোতা নিয়ে চলমান বৈঠকের কথা উল্লেখ করে এ মন্তব্য করেন।

তিনি বলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের ইসলামি শাসনব্যবস্থার পতন ঘটানোর লক্ষ্যে তেহরানের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধ শুরু করেছিলেন। কিন্তু ইরানি জনগণের প্রতিরোধ, সর্বোচ্চ নেতার দিক-নির্দেশনা ও সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় সে যুদ্ধে ইরানের বিজয় হয়েছে। গোটা বিশ্ব এমনকি আমেরিকা আজ স্বীকার করতে বাধ্য হচ্ছে যে, তাদের অর্থনৈতিক যুদ্ধ ব্যর্থ হয়েছে।

হাসান রুহানি শিল্প উদ্যোক্তাদের আন্তর্জাতিক বাজার ধরার পরামর্শ দিয়ে বলেন, শুধুমাত্র দেশের বাজারের কথা মাথায় রেখে পণ্য উৎপাদন করলে চলবে না বরং বিদেশে রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করে কাজ করতে হবে। তিনি আমেরিকার অর্থনৈতিক যুদ্ধের সময় দেশের অর্থনীতিকে পতনের হাত থেকে রক্ষা করতে ভূমিকা রাখার জন্য শিল্প উদ্যোক্তাদের প্রতি কৃতজ্ঞতা জানান

Sharing is caring!