জনগণের টাকায় লবিস্ট ‘পালবে’ সরকার

জনগণের টাকা নানাভাবেই নষ্ট করে আওয়ামী লীগ সরকার। এবার তাদের রক্ষায় খুন-গুম করা র‍্যব রক্ষায় মাসে ২০ হাজার ডলার চুক্তিতে আগামী এক বছরের জন্য লবিস্ট ফার্ম নিয়োগ করেছে সরকার। যে বাহিনীটি এদেশের শত শত মানুষকে হত্যা ও গুম করেছে তাদের রক্ষায় ব্যবহার হচ্ছে সাধারণ মানুষের রক্ত ঘাম করা ভ্যাট-ট্যাক্সের টাকা!

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ লবিস্ট নিয়োগের কথা জানিয়েছেন।

শাহরিয়ার বলেন, ‘অতি সম্প্রতি গভর্নমেন্ট টু গভর্নমেন্ট রিলেশন মেনটেইন করার জন্য আমরা নেলসন মুলিন্স নামে একটি সংস্থাকে নিয়োগ দিয়েছি। সামনের দিনে এটি বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ককে আরও গভীর ও বেগবান করতে সহায়তা করবে। ১২ মাসের জন্য নিয়োগ দিয়েছি। মাসে ২০ হাজার ডলার করে দিতে হবে।’

প্রতিমন্ত্রী বলেন, মার্কিন প্রশাসন বড় একটি জায়গা। আমরা তাদের সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করতে চাই। আমরা যে জিআর নিয়োগ দিয়েছি, সেটি যোগাযোগের জায়গাগুলো স্থাপন করতে কাজ করবে। পররাষ্ট্র সচিব পর্যায়ে তারিখ নির্ধারিত হয়েছে। আগামী ২৫ মে ওয়াশিংটনে ট্রেড রিলেটেড ডায়ালগের জন্য একটি তারিখ নির্ধারণ করা হয়েছে। হাই-প্রোফাইল এনগেজমেন্ট। এসব এনগেজমেন্টের মধ্যে ল্যাকিংস বা ইনফরমেশনাল কোনো সমস্যা থাকলে সমাধানে জন্যও কাজ করবে ফার্মটি।

সরকারের আগের নিয়োগ দেওয়া পিআর ফার্ম বিজিআর থাকছে কি না- এমন প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম জানান, ‘বিজিআর স্টিল দেয়ার। অতীতে আমরা যেভাবে করেছি, বাংলাদেশের পজিটিভ স্টোরিগুলো গণমাধ্যমে তুলে ধরা, সেই সঙ্গে বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার হলে আমাদের রিপোর্ট করা।’

এ সময় প্রতিমন্ত্রীর কাছে সাংবাদিকরা জানতে চান গণতন্ত্র, মানবাধিকারসহ অন্যান্য ইস্যুতে যুক্তরাষ্ট্র বা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে সরকার কোনো চাপ বোধ করছে কি না?

জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘মোটেও না।’

Sharing is caring!