তুরস্কে শান্তি আলোচনায় অংশ নেবে তালেবান: পাকিস্তান

আফগানিস্তানের তালেবান গোষ্ঠী তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠেয় শান্তি আলোচনায় যোগ দেবে বলে জানিয়েছে পাকিস্তান। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বিশেষ প্রতিনিধি মোহাম্মাদ সাদেক খান তালেবানের সিদ্ধান্তের কথা আফগান সরকারকে জানিয়েছেন।

আফগান সরকারের পাকিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি মোহাম্মাদ ওমর দাউদযাই আজ (মঙ্গলবার) বলেছেন, পাক প্রতিনিধি তালেবানের সম্মতির কথা জানিয়েছেন। বৈঠকে অংশগ্রহণের পাশাপাশি তালেবান সহিংসতা হ্রাস ও যুদ্ধবিরতির বিষয়েও সম্মত হবে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

এদিকে, আফগানিস্তানের জাতীয় কংগ্রেস দলের প্রধান আব্দুল লতিফ পেদরাম আজ বলেছেন, পাকিস্তানের প্রতিনিধি মোহাম্মাদ সাদেক খান তার সঙ্গে বৈঠকেও তালেবানের সঙ্গে শান্তি আলোচনা ও অন্তর্বর্তীকালীন সরকার গঠনের উপায় নিয়ে কথা বলেছেন। এই আফগান রাজনীতিবিদ বলেন, আফগানিস্তানে ফেডারেল সরকার গঠন করতে হবে।

মোহাম্মাদ সাদেক খানের নেতৃত্বে পাকিস্তানের একটি প্রতিনিধিদল বর্তমানে আফগানিস্তান সফর করছেন। গত ২৪ এপ্রিল তুরস্কের ইস্তাম্বুলে আফগান সরকার ও তালেবানের মধ্যে শান্তি আলোচনা হওয়ার কথা থাকলেও তালেবান নেতাদের অনাগ্রহের কারণে তা দ্বিতীয় বার পিছিয়ে গেছে।#

Sharing is caring!