গুয়ানতানামো কারাগার থেকে মুক্তি পেল দুই ইয়েমেনি

কিউবায় অবস্থিত যুক্তরাষ্ট্রের কুখ্যাত গুয়ানতানামো বে কারাগার থেকে ইয়েমেনের দুই নাগরিক মুক্তি পেয়েছেন। বিনা অভিযোগ তারা গত ১৭ বছর ধরে ওই কারাগারে আটক ছিলেন।

২০০২ সালে আলী আল-হাজ আশ-শারাকি ও আবদুস সালাম আল-হিলাল নামে দুই ইয়েমেনি নাগরিককে আটক করা হয়। ২০০১ সালে আমেরিকায় কথিত আল-কায়েদার হামলার অভিযোগে তাদেরকে আটক করে গুয়ানতানামো কারাগারে রাখা হয়। ২০০২ সালে সন্ত্রাসবাদ-বিরোধী যুদ্ধের নামে মার্কিন সরকার বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ করে মুসলিম দেশগুলোতে সামরিক আগ্রাসন চালায়।

২০০৪ সালে ইয়েমেনের এ দুই নাগরিককে গুয়ানতানামো কারাগারে চালান করা হয়। বিভিন্ন রেকর্ড থেকে জানান যায়, জিজ্ঞাসাবাদের সময় শারাকির ওপর মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র সদস্যরা শারীরিক নির্যাতন চালিয়েছে। তাকে পাকিস্তান থেকে আটক করার দাবি করে আসছে মার্কিন সেনারা। তবে তাকে কখনো সামরিক ট্রাইব্যুনালে তোলা হয়নি। তিনি আল-কায়েদার বড় মাপের সংগঠক ছিলেন বলে তার বিরুদ্ধে অভিযোগ করা হয়।

অন্যদিকে, আল-হিলালকে মিশর থেকে ২০০২ সালে আটক করা হয় এবং সিআইএ’র কাছে হস্তান্তর করা হয়েছিল। তার বিরুদ্ধেও আনুষ্ঠানিক কোনো অভিযোগ গঠন করা হয়নি।

সম্প্রতি, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গুয়ানতানামো বে কারাগারে বহু বন্দীকে মানবেতর অবস্থায় রাখার জন্য মার্কিন সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আনেন। এরপর ইয়েমেনের এই দুই নাগরিককে মুক্তি দেয়া হলো।

Sharing is caring!