ক্রিকেট তারকা সাকিবের যতো কাণ্ড

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান সব সময় কি তর্ক আর বিতর্কে থাকতে পছন্দ করেন! না হলে বিতর্ক তার পিছু ছাড়ে না কেন? বারবার তিনি নানা সমালোচনার জন্ম দিচ্ছেন। তবে এত সমালোচনার ও দোষের পরও বাংলাদেশ ক্রিকেট বোর্ড তার বিরুদ্ধে কোন ধরনের ব্যবস্থাই নিতে পারেনি।

সর্বশেষ শুক্রবার ঢাকা প্রিমিয়ার লিগে মোহামেডান ও আবাহনীর মধ্যে উত্তেজনাপূর্ণ একটি খেলায় আম্পায়ার এলবিডব্লিউ’র আবেদন মেনে আউট না দেয়ায় লাথি মেরে স্ট্যাম্প উড়িয়ে দেন মোহামেডানের অধিনায়ক সাকিব আল হাসান। এরপরও থেমে থাকেননি সাকিব। আম্পায়ার ইমরান পারভেজের দিকে তেড়ে যান ও বিতণ্ডায় জড়াতেও দেখা গেছে তাকে। আবাহনী কোচ খালেদ মাহমুদ সুজনের সঙ্গেও তিনি বিবাদে জড়ান।

ক্রিকেট বিশেষজ্ঞরা বলছেন, সাকিব এভাবে বারবার দেশটি বিতর্কে ফেলে দিচ্ছে? বেশিরভাগ সময়ই ইতিবাচকভাবেই খবরের পাতায় থাকেন সাকিব। তবে নেতিবাচক কারণেও কম বিতর্কিত নন এই ক্রিকেট তারকা।

সাকিবের যতো কাণ্ড
অশ্লীল অঙ্গভঙ্গি ২০১৪: এর আগে ২০১৪ সালেই শ্রীলঙ্কার বিপক্ষে একটি সিরিজের দ্বিতীয় ম্যাচে সাকিব আল হাসান টেলিভিশন ক্যামেরার দিকে একটি অঙ্গভঙ্গি করার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সেটা নিয়ে আলোচনার ঝড় ওঠে। এরপর সাকিবকে ৩ ম্যাচের নিষেধাজ্ঞা ও ৩ লাখ টাকা জরিমানা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ডিসিপ্লিনারি কমিটি।

দলীয় শৃঙ্খলাভঙ্গ ২০১৪: একই বছর বোর্ডের শৃঙ্খলাভঙ্গ ও আচরণগত সমস্যার অভিযোগে ৭ই জুলাই সাকিব আল হাসানকে ঘরোয়া এবং আন্তর্জাতিক সব ধরণের ক্রিকেট থেকে ছয় মাসের জন্যে নিষিদ্ধ করেছিল বিসিবি।

এছাড়া শাস্তি হিসেবে পরবর্তী দেড় বছর দেশের বাইরে কোনো টুর্নামেন্টে খেলার জন্য এই অলরাউন্ডারকে অনাপত্তিপত্র না দেয়ারও ঘোষণা দিয়েছিল বোর্ড। এরপর অবশ্য আবেদনের প্রেক্ষিতে সাকিবের শাস্তি কমানোর সিদ্ধান্ত নেয় বিসিবি।

ভক্তের সঙ্গে বাক-বিতণ্ডা ২০১৮: এরপর ২০১৮ সালে আমেরিকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ চলাকালীন সাকিব আল হাসান এক ভক্তের সাথে তর্কে জড়িয়ে পড়েন। পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও ভাইরাল হয়ে যায়। পরে অবশ্য সাকিব তার নিজ ফেসবুকে ব্যখ্যা দেন।

বিশ্বকাপ ফটোসেশন ২০১৯: বিশ্বকাপের আগে মিরপুরে অফিশিয়াল ফটোসেশন জাতীয় দলের। সবাই আছেন, একমাত্র সাকিব ছাড়া। এমন প্রোগ্রামে সাকিব কেন নেই, তার জবাবে শুধু ‘দুঃখজনক’ বলেছিলেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। এই ঘটনা নিয়েও হয় বিতর্ক।

ম্যাচ ফিক্সিং বিতর্ক ২০১৯ : জুয়াড়ির প্রস্তাব গোপন করার দায়ে তাকে এক বছর নিষিদ্ধ করেছিল আইসিসি। পরে সাকিব বলেছিলেন, তিনি চান, তার নিষেধাজ্ঞা থেকে শিক্ষা নিক সবাই।

জাতীয় দলের চেয়ে আইপিএলকে গুরুত্ব ২০২১ : ২০২১ আসরের নিলামে প্রায় ৩ কোটি ৭৪ লাখ টাকায় কিনে নেয় তার পুরোনো দল কলকাতা নাইট রাইডার্স। এরপরই খবর আসে, শ্রীলঙ্কা সফরের টেস্ট সিরিজ থেকে ছুটি চেয়েছেন সাকিব। বিসিবির ক্রিকেট অপারেশনসের চেয়ারম্যান আকরাম খান একাধিক সংবাদমাধ্যমকে বলেছেন, কেউ খেলতে না চাইলে তাকে জোর করে খেলাবে না বিসিবি।

Sharing is caring!