দশ জনের নাম চূড়ান্ত করেছে সার্চ কমিটি

নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতির কাছে নাম প্রস্তাবের জন্য ১০ জনের তালিকা চূড়ান্ত করেছে সার্চ কমিটি।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির শেষ বৈঠকে ১০ জনের নাম চূড়ান্ত করা হয়। চুড়ান্ত ১০ জনের তালিকা গণমাধ্যমে প্রকাশ না করার সিদ্ধান্ত নিয়েছে সার্চ কমিটি। তবে চূড়ান্ত তালিকা গণমাধ্যমে প্রকাশের পক্ষে মত দিয়েছেন বিশিষ্টজনদের অনেকে।

এর আগে নির্বাচন কমিশন গঠনে ছয় দফা বৈঠক করা হয়েছে। যেখানে মতামত নেয়া হয়েছে প্রায় ৪৭ জন বিশিষ্ট নাগরিকের। গত ১৯ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন গঠনের জন্য ২০ জনকে প্রাথমিকভাবে বাছাই করে সার্চ কমিটি। পরদিন ২০ ফেব্রুয়ারি এক বৈঠকে এই তালিকা ১২-১৩ জনে নামিয়ে আনে এই কমিটি।

আইন অনুযায়ী ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত সময় পাবে সার্চ কমিটি। তবে ২৪ তারিখের মধ্যে চূড়ান্ত ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে সুপারিশ করার কথা জানান সার্চ কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান। কমিটির সুপারিশকৃত ১০ জনের তালিকা থেকে চূড়ান্ত ৫ জনকে নির্বাচন কমিশনের দায়িত্ব তুলে দেবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

প্রসঙ্গত, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগ দেয়ার জন্য নাম সুপারিশ করতে সার্চ কমিটি গঠন করে ৫ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। গত ১৪ ফেব্রুয়ারি শেষ হয়েছে কে এম নুরুল হুদা কমিশনের মেয়াদ।

Sharing is caring!