মাত্র ১ দিনে ১০ তলা বাড়ি নির্মাণ!

আকাশচুম্বী ভবন কিংবা অট্টালিকা তৈরিতে সাধারণত কয়েক মাস সময়ের দরকার হয়। কিন্তু চীনের চাংশা শহরের একটি নির্মাণ কোম্পানি সব হিসেব-নিকেশ উল্টে দিয়ে দ্রুত সময়ে ভবন নির্মাণের রেকর্ড গড়েছে।

চীনা কোম্পানি ব্রোড গ্রুপের অনেক উদ্যোগ রয়েছে দেশটিতে; তার মধ্যে অন্যতম একটি টেকসই উন্নয়ন। মাত্র একদিনের একটু বেশি সময়ে ১০ তলা একটি ভবন নির্মাণ করে করেছে কোম্পানিটি। ব্রোড গ্রুপ বলছে, তারা ১০ তলা আবাসিক ভবন নির্মাণ করেছে মাত্র ২৮ ঘণ্টা ৪৫ মিনিট সময়ে। এই ভবন নির্মাণের একটি ভিডিও অনলাইনে ভাইরাল হয়ে গেছে।

দুর্দান্ত গতিতে ভবন নির্মাণের রহস্য কী হতে পারে, নিশ্চয়ই সেটি ভাবছেন? চীনা এই কোম্পানি বলছে, বাড়িটির অবকাঠামো অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে আগেই তৈরি করা হয়েছিল। অত্যাধুনিক কারখানায় মডেল অনুযায়ী তৈরি এই ভবনের বিভিন্ন অংশ যন্ত্রের সাহায্যে একটির সঙ্গে আরেকটি জুড়িয়ে দেওয়া হয়। কাঠামো আগে থেকে তৈরি থাকায় সময়ও বেচে যায়। যার ফলে মাত্র ২৮ ঘণ্টার মধ্যে ভবনটি দাঁড় করানো সম্ভব হয়।

পরে আবাসিক এই ভবনে পানি ও বৈদ্যুতিক সংযোগ স্থাপন করা হয়। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, চীনের চাংশা শহরে মাত্র ২৮ ঘণ্টা ৪৫ মিনিট সময়ের মধ্যে ১০ তলা ওই আবাসিক ভবনটি তৈরি করতে সক্ষম হয় ব্রোড গ্রুপ।

ইউটিউবে ৪ মিনিট ৫২ সেকেন্ডের টাইমল্যাপস ভিডিওতে পুরো ভবন নির্মাণের দৃশ্য প্রকাশ করেছে ব্রোড গ্রুপ। ভবন নির্মাণের এই গতি দেখে অনেকেই বিস্মিত হয়েছেন। এই বাড়ির অভ্যন্তরীণ নকশার প্রশংসা করে টম রিটুসি নামের একজন বলেছেন, ভবন নির্মাণের শেষটি ছিল অত্যন্ত চমৎকার।

হানাটোমি নামের অপর একজন লিখেছেন, বাড়ি নির্মাণের ক্ষেত্রে এটি এক ধরনের বিপ্লব। আগেই তৈরি করে রাখা এ ধরনের বাড়ির অন্যতম সুবিধা হলো- প্রয়োজনে এর যে কোনও অংশ খুলে ফেলা যায়। ব্রোড গ্রুপ বলেছে, পূর্ব-নির্মিত বাড়ি অত্যন্ত মজবুত এবং ভূমিকম্প প্রতিরোধী।

Sharing is caring!