অভিযুক্ত করার আগে চেহারা আয়নায় দেখুন: বাইডেনকে এরদাগান

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আর্মেনিয়ার কথিত গণহত্যার জন্য তুরস্কের দায়ী করে গত শনিবার যে বক্তব্য দিয়েছেন তা পাল্টানোর আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ১৯১৫ সালের ঘটনাকে গণহত্যা বলে স্বীকৃতি দেয়ার কারণে দু’দেশের মধ্যকার সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে।

গতকাল (সোমবার) তুর্কি মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিকদের কাছে এরদোগান বলেন, “১০০ বছরেরও বেশি সময় আগে আমাদের অঞ্চলে ঘটে যাওয়া একটি দুঃখজনক ঘটনা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ভিত্তিহীন, অন্যায় এবং অসত্য মন্তব্য করেছেন। আমি আশা করি যত তাড়াতাড়ি সম্ভব মার্কিন প্রেসিডেন্ট তার এই বক্তব্য থেকে সরে আসবেন।”


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমেরিকার এই পদক্ষেপে দ্বিপক্ষীয় সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে। একই সাথে তিনি আমেরিকাকে নিজের চেহারা আয়নায় দেখার পরামর্শ দেন। এরদোগান বলেন, “যদি আপনারা এই ঘটনাকে গণহত্যা বলেন তাহলে আয়নায় আপনাদের নিজেদের চেহারা দেখা প্রয়োজন। আমেরিকার আদিবাসীদের ওপর কী ঘটেছে তাতেই সবকিছু পরিষ্কার হবে, আমি বিস্তারিত বলতে চাই না।”

গত শনিবার জো বাইডেন বলেন, “মেডস ইয়েগহার্নে নিহতদের প্রতি আমরা সম্মান জানাই। সেখানে যে বীভৎস্য ঘটনা ঘটেছে তা কখনো ইতিহাস থেকে মুছে যাবে না।”

বাইডেনই প্রথম আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে আর্মেনিয়ার হত্যাকাণ্ডকে কথিত গণহত্যা বলে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিলেন।#

Sharing is caring!