ভারতকে সাহায্য করবে যুক্তরাষ্ট্র

তীব্র সমালোচনার পর অবশেষে ভারতকে সাহায্য করতে রাজি হয়েছে আমেরিকা। টিকা তৈরির কাঁচামাল ভারতে রপ্তানি না করার যে সিদ্ধান্ত নিয়েছিল তা থেকে সরে এসেছে দেশটি। ফলে আমেরিকা থেকে টিকা তৈরির কাঁচামাল পেতে ভারতের আর কোনো বাধা রইল না।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, বিপদের সময় ভারত তাঁদের পাশে দাঁড়িয়েছিল। তাই ভারতের এই দুঃসময়ে আমেরিকাও পাশে দাঁড়াবে।

বাইডেনের তরফে টুইট করে বলা হয়েছে, ‘প্রথম দিকে মহামারির প্রভাবে আমাদের হাসপাতালগুলো যখন সমস্যায় পড়েছিল তখন যেভাবে ভারত সাহায্য করেছিল, তেমনই এই সময় আমরা ভারতকে সাহায্য করতে বদ্ধপরিকর।’

রবিবার ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের মধ্যে ফোনে কথোপকথন হয়। জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র এমিলি হর্ন সে কথা জানান। তিনি বলেন, ‘ভারতের কোভিড রোগীদের চিকিৎসার জন্য এবং স্বাস্থ্যকর্মীদের রক্ষা করার জন্য আমেরিকা সাহায্যের হাত বাড়িয়ে দেবে। পিপিই কিট, র‌্যাপিড টেস্ট কিট, ওষুধের সরঞ্জাম, ভেন্টিলেটর পাঠানো হবে খুব তাড়াতাড়ি।’

এমিলি আরও জানিয়েছেন, আমেরিকার রোগ নিয়ন্ত্রক সংস্থার (সিডিসি) জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি দলকেও দিল্লি পাঠানো হবে। তারা আমেরিকার দূতাবাস ও ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে হাত মিলিয়ে করোনা মোকাবিলায় কাজ করবেন।

প্রসঙ্গত করোনার প্রথম ঢেউয়ের সময় আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতের কাছে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠানোর আবেদন করলে মোদি সরকার তাতে সাড়া দিয়েছিল।


Sharing is caring!