রাষ্ট্রয়াত্ত পাটকল চালুর দাবিতে ভিপি নুরের নেতৃত্বে সমাবেশ

লোকসানের মুখে বন্ধ হওয়া পাটকল রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় পুনরায় চালুর দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এর সদ্য সাবেক ভিপি নুরুলহক নুর।প্রেসক্লাবের সামনে বাংলাদেশ শ্রমিক অধিকার পরিষদ কর্তৃক আয়োজিত শ্রমিক সমাবেশে নুর বলেন, দুর্নীতি, অব্যবস্থাপনা এবং অদক্ষ আমলাদের কারণে পাটকলগুলো লোকসানের সম্মুখীন। তাই দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিতাড়ন এবং পাটকলগুলোকে আধুনিকায়ন করে ব্যবস্থাপনাকে যুগোপযোগী করলে এ খাতে লাভ করা সম্ভব।

যেখানে বেসরকারি পাটকলগুলো প্রচুর লাভ করছে,সেখানে সরকারি পাটকলগুলোয় লোকসান কেন হবে এমন প্রশ্ন তুলে নুর আরো বলেন, “আপনারা না পারলে ৫ বছরের জন্য দায়িত্বও আমাদের দেন, আমরা এ শিল্পকে লাভজনক খাতে নিয়ে যাবো।”

সমাবেশে নুর দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়েও কথা বলেন। নুর বলেন, ” জাতীয় নব্বইয়ের স্বৈরাচার বর্তমান সংসদের বিরোধী দল। নব্বইয়ের স্বৈরাচার আর বর্তমান স্বৈরাচার মিলে হয়েছে মহা স্বৈরাচার। তাই এদের পতন ঘটিয়ে জনগণের শাসন প্রতিষ্ঠিত করতে হবে।”

সমাবেশ থেকে অবিলম্বে বন্ধ পাটকলসমূহ রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় চালু এবং শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পরিশোধে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটির নেতারা।
বাংলাদেশ শ্রমিক অধিকার পরিষদের আহ্বায়ক আব্দুর রহমান বলেন, আমাদের দেশে লোকসানে যে সময়ে পাটকলগুলো বন্ধ হচ্ছে ভারতে নতুন নতুন পাটকল উদ্বোধন হচ্ছে।তাই এদেশের পাটশিল্প ধ্বংসে অন্যদের হাত রয়েছে কিনা সেটা খতিয়ে দেখতে হবে।
সমাবেশে ছাত্র অধিকার পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক রাশেদ খান ছাড়াও ছাত্র, যুব ও শ্রমিক অধিকার পরিষদের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

Sharing is caring!